জেনে নিন মেহেদি পাতার ঔষধি গুণ :

পায়ের জ্বালাপোড়া কমায়

মেহেদি পাতা ভিনেগারে ভিজিয়ে এক জোড়া মোজার ভেতরে রেখে দিন। এবার এই মোজাটি পায়ে সারা রাত পরে থাকুন। এটি পায়ের জ্বালাপোড়া কমিয়ে দিবে অনেকখানি।

টাক পড়া কমায়

কয়েকটি মেহেদি পাতা সরিষার তেলের সঙ্গে দিয়ে জ্বাল দিন। এটি ঠাণ্ডা হয়ে গেলে মাথার তালুতে ব্যবহার করুন। এটি টাক পড়া প্রতিরোধ করবে।

মাথাব্যথা নিরাময় করে

মেহেদি গাছের ফুল মাথাব্যথা দূর করতে সাহায্য করে। এই ফুল পেস্ট করে এর সঙ্গে ভিনেগার মিশিয়ে নিন। এটি কপালে অথবা ব্যথার স্থানে লাগিয়ে রাখুন। এছাড়া আপনি মেহেদির পেস্টও ব্যবহার করতে পারেন।

চুলকানি বা ঘা শুকাতে সাহায্য করে

মেহেদির পেস্ট পিঠ, ঘাড় এবং ঘামাচি আক্রান্ত অন্যান্য স্থানে লাগান। এটি ঘামাচির চুলকানি এবং জ্বালাপোড়া হ্রাস করতে সাহায্য করে। এই মেহেদি দিয়ে তৈরি করে নিতে পারেন মাউথ ওয়াশ। মেহেদি পাতা গুঁড়ো পানিতে গুলিয়ে নিন। এবার এটি দিয়ে কুলকুচি করুন। এটি মুখের ঘা দ্রুত ভাল করে থাকে এবং মুখ জীবাণুমুক্ত করে তোলে।

খুশকি দূর করে

খুশকি দূর করতে মেহেদি বেশ কার্যকরী। সরিষা তেল, মেথি, মেহেদি পাতা সেদ্ধ একসঙ্গে যোগ করে এটি চুলে ব্যবহার করুন। এক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ফেলুন। এটি খুশকি দূর করে চুলকে করবে ঝলমলে সুন্দর।

ক্ষত সারায়

পুরনো ক্ষত, যেগুলো বার বার ফিরে আসে, এসব ক্ষত সারিয়ে তুলতে সাহায্য করে মেহেদি। মেহেদিপাতা বেটে এরকম ক্ষতে লাগিয়ে রাখুন।

পানি পচা রোগে

সাধারণত নোংরা, জীবাণুযুক্ত পানি লেগে এই রোগ হয়। আবার দীর্ঘক্ষণ পানিতে কাজ করলেও এ রোগ হতে পারে। এতে দুই আঙ্গুলের মাঝের অংশে ক্ষতের সৃষ্টি হয়। এই ক্ষতে মেহেদির প্রলেপ লাগিয়ে রাখলে ঘা ভালো হয়ে যায়।

বয়সের ছাপ দূর করে

বয়সের ছাপ (বলিরেখা) দূর করতেও মেহেদির তুলনা নেই। ভাবছেন ত্বক লাল হয়ে যাবে কি না? মুখের ত্বকে মেহেদি ব্যবহারের নিময়টি পুরো আলাদা। আপনার প্রতিদিনের ফেসপ্যাকে মিশিয়ে নিন কয়েক ফোটা মেহেদি পাতার রস। আর ফেসপ্যাক ১০ মিনিটের বেশি রাখবেন না। নিয়মিত ব্যবহারে বলিরেখা হবে বিলম্বিত।

পা ফাটা

শীতকালে তো পা হরদম ফাটে। তবে কারো কারো বার মাসই পা ফাটার সমস্যা থাকে। এ ছাড়া চামড়া ওঠার সমস্যাও থাকে অনেকের। মেহেদি পাতা বেটে ফাটা জায়গায় পুরু প্রলেপ দিয়ে রাখুন। আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে পা ফাটা প্রতিরোধ হবে।

ধৈয্য, কঠোর চেষ্টার ... Read More>>

কার স্ত্রী কিভাবে ঝগড়া করে
তাদের স্বামীর সাথে দেখুন!!!
,,,,,,
শিক্ষকের স্ত্রী : আমাকে বেশী শেখাতে
এসো না।
,ফল ভাল হবেনা বলে রাখলাম।
অভিনেতার স্ত্রী : আমার সাথে বেশী নাটক
করবে না। আমাকে নায়িকা পাওনি।
,
পাইলটের স্ত্রী : বেশী উড়ো না বুঝলে।
সব কিছুর সিমা আছে।
,
ধোপার স্ত্রী : একদম ধুয়ে ফেলবো,কি
মনে করেছ?
,
ডেনটিস্টের স্ত্রী : এক থাপ্পড়ে তোমার... Read More>>

বাসে উঠে বসতে না বসতেই পাশের সীটের
একটা সুন্দরী মেয়ে বলে উঠলো "ও মাই গড!
আপনি এতো সুন্দর কেন? আমার গায়ে হাত
দিয়ে
বলল আপনার বডি এতো সুন্দর কেন! নিশ্চই
জিম
করেন?
জীবনে আব্বা-আম্মা আমাকে কালাচাঁদ
ছাড়া ডাকে
নাই। গার্লফ্রেন্ড আদর করে কালু ডাকে।
কিন্তু
আজ এই বাসে এই মেয়ে আমার মধ্যে এমন
কি
দেখে সুন্দর বলল বুঝতে পারলাম না। মনে
মনে
লজ্জা... Read More>>

‘মিলিমিশি’ সুন্দর একটি সামাজিক যোগাযোগ মাধ্যম, সোসাল নেটওয়ার্কিং এর সাথে সাথে জ্ঞান-বিজ্ঞান, স্বাস্থ্য, শিক্ষাসহ অনেক বিষয় নিয়ে এটি সমৃদ্ধ হচ্ছে, সকলে ফ্রি জয়েন করে নিজেকে আপডেট রাখুন। জয়েন লিংকঃ https://www.milimishi.com/login.php?rf=7407... Read More>>

এক অন্ধ ব্যক্তি রেস্টুরেন্টে খেতে
ঢুকেছেন।
ওয়েটার দৌড়ে এসে জিজ্ঞেস করলেন :
মেনু বলবো স্যার?
তিনি বললেন : আপনি রান্না করার খুন্তি
নিয়ে আসুন, আমি গন্ধ শুঁকে খাবারের
অর্ডার দেবো।
ওয়েটার রেস্টুরেন্টটির ম্যানেজারকে
বিযয়টি জানালেন। ম্যান্ডেলার রান্না ঘর
থেকে একটা খুন্তি এনে দিলেন। অন্ধ
ভদ্রলোক সেটা শুঁকে নিয়ে বললেন :
আমাকে গার্লিক... Read More>>

প্রথম দেখলে ডিম মনে হবে.............. Read More>>

পৃথিবীর সব চাইতে বড় বিদ্যালয় হচ্ছে মানুষ এর জীবন কাল!!!!... Read More>>

19-Oct-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3711 জন)
প্রশ্নঃ শিক্ষার পাশাপাশি শুদ্ধ ও সুন্দর করে কথা বলতে ও লিখতে পারা মানবিক গুনাবলীর অন্যতম। সফল মানুষদের মানবিক গুণাবলির মধ্যে রয়েছে: পরিশ্রমী, সৎ ও ব্যক্তিত্ব সম্পন্ন হওয়া, অধ্যবসায়ী হওয়া, পরিপাঠি ও গোছালো থাকা। সফল মানুষদের অন্যতম একটা গুণাবলি হলো তারা রাতে দ্রুত ঘুমাতে যান ও সকালে দ্রুত উঠেন। নিচের কোন বাক্যটি শুদ্ধ বানানে লেখা রয়েছে?
(A) আজ যা করা সম্ভব, তা আগামী কালের জন্য ফেলে রাখা যাবে না
(B) শিক্ষা গ্রহণের পাশাপাশি স্বাস্তের যত্ন নিতে হবে
(C) লবন, চর্বি, চিনি কম খাওয়া উচিৎ
17-Oct-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4035 জন)
প্রশ্নঃ অ্যানড্রয়েড বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত স্মার্টফোন অপারেটিং সিস্টেম। গুগল এটির উন্নয়ন করছে। বর্তমানে গবেষণায় প্রমাণিত হয়েছে, মোবাইল ফোন থেকে নির্গত রেডিয়েশন নারী ও পুরষের সন্তান জন্মদানের ক্ষমতা কমিয়ে দেয় এবং মাত্রাধিক ব্যবহারে ক্যান্সার হওয়ার ঝুকি অনেক বেশি। অপ্রয়োজনে মোবাইল ফোন ব্যবহার করা উচিত নয়, যেমন- গেইম খেলা, বেশি মাত্রায় ইন্টারনেট ব্যবহার করা একেবারেই উচিত নয়। বর্তমানে অ্যানড্রয়েড এর আপডেট ভার্সন কোনটি? (অক্টোবর 2019 পর্যন্ত)
(A) ওরিও
(B) মার্শম্যালো
(C) পাই
15-Oct-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4214 জন)
প্রশ্নঃ বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কার বিজয়ীরা পান নগদ অর্থ, একটি স্বর্ণের পদক ও একটি সনদ। নগদ অর্থের পরিমান আনুমানিক ৯ কোটি ৪ লাখ টাকা (১১ লাখ ২০ হাজার ডলার)। যিনি ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেছেন, তাকে লিথিয়াম আয়ন (মোবাইল ও ল্যাপটপের ব্যাটারি) ব্যাটারির জনক হিসেবে অভিহিত করা হয়, তিনি কে?
(A) আবি আহমেদ
(B) আকিরা ইয়োশিনো
(C) মাইকেল ক্রেমার