যে ছেলেটা ধূমপান ছাড়া এক মূহুর্তও চলতে পারে না, সে ছেলেটাও স্ট্যটাস দেয় "ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর"। সেও চায় অন্যরা ধূমপান না করুক। এটা তার চাওয়া।

যে মেয়েটা সারা বছর পাঠ্য বইটি খুলেও
দেখেনি, সেও চায় পরীক্ষায় ভালো রেজাল্ট। এটা
তার আশা।

যে ছেলেটা পাঁচ দিনেও পাঁচ ওয়াক্ত নামায পড়েনা, সেও বলে "নামায বেহেশতের চাবি"। এটা তার উপলদ্ধি।

যে মেয়েটা নিজেকে হয়তো বহু আগেই হারিয়েছে অনেকের মাঝে, আজ সেও চায় একজন সৎ বর। এটা তার আকাংক্ষা।

যে ছেলেটা নষ্টামির গুরু ছিল, সেও চায় সৎ আদর্শবান রমনী। এটা তার প্রত্যাশা।

জীবনের সংজ্ঞাটা আসলে বড়ই অদ্ভুত রকমের ! অদ্ভুত এই জীবনটা গড়ে উঠে একরাশ আশা-আকাংক্ষা আর চাওয়া-পাওয়ার সমীকরনকে ঘিরে। সমীকরন মিলে গেলে মানুষ এটা বুঝেনা যে- জীবনের ওপিঠও আছে। আর না মিললে বুঝে নেয়- এটাই বুঝি জীবনের ব্যর্থতা।

অথচ জীবনে ব্যর্থতা বলে কিছু নেই। যা আছে তা হলো আমাদের চাওয়া আর প্রচেষ্টার অসামঞ্জস্যতা!

ডেভিড ল্যাটিমার এই গাছটি বোতলের ভেতরে লাগিয়েছিলেন ১৯৬০ সালে এবং গত ৪৫ বছর ধরে এর ছিপি কখনোই খোলা হয়নি। ফলে এই দীর্ঘ সময়ে এই বোতলের ভিতরে গড়ে উঠেছে একটি বাস্তুসংস্থান যা নিজেই নিজেকে রক্ষা করে চলেছে দীর্ঘ সময় ধরে। এই বোতলে বাইরে থেকে কোনো কিছুর আদান-প্রদান হয় না। গাছটি অক্সিজেন উৎপন্ন করে এবং মাটিস্থঃ হিউমাস থেকে পুষ্টি গ্রহণ করে। গাছের... Read More>>

গরিবের ইলিশ মাছ 😜😜... Read More>>

এত সুন্দর গান হয় কিভাবে? মুদ্ধ হয়ে গেলাম... Read More>>

মিলিমিশির আপডেট App টা ব্যবহার কিছুটা সুবিধা জনক। মিলিমিশি আপডেট হলে ভাল লাগে। মিলিমিশি থেকে প্রতিদিন অনেক কিছু শিখছি। থ্যাকস্ মিলিমিশি... Read More>>

06-Dec-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4671 জন)
প্রশ্নঃ সুন্দরবন ১৯৮৭ খ্রিষ্টাব্দে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি লাভ করে। বাংলাদেশের খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলা এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দুই জেলা উত্তর চব্বিশ পরগনা ও দক্ষিণ চব্বিশ পরগনা জুড়ে সুন্দরবন বিস্তৃত। ১০,০০০ বর্গ কিলোমিটার জুড়ে গড়ে ওঠা সুন্দরবনের ৬,০১৭ বর্গ কিলোমিটার রয়েছে বাংলাদেশে এবং বাকি অংশ রয়েছে ভারতের মধ্যে। বাংলাদেশের জাতীয় ফল কাঠাল, তাহলে জাতীয় গাছ কোনটি?
(A) বট গাছ
(B) আম গাছ
(C) শিমুল গাছ