বাংলার দামাল ছেলে
অসাধারণ কে সাধারন করে দেখায়
আমরা গর্বিত আমরা বাঙালি.......

ওরা সমুদ্র পার হওয়ার ট্রেনিং নিচ্ছে. আফ্রিকার একটা দুর্ভিক্ষ অঞ্চল থেকে ইউরোপে যাওয়ার জন্য. ক্ষুদায় মারা যাওয়ার থেকে সমুদ্রে লড়াই করা ভাল.... Read More>>

--: বিসমিল্লাহির রাহমানির রাহীম :--

يٰٓأَيُّهَا الَّذِينَ ءَامَنُوا اجْتَنِبُوا كَثِيرًا مِّنَ الظَّنِّ إِنَّ بَعْضَ الظَّنِّ إِثْمٌ ۖ وَلَا تَجَسَّسُوا وَلَا يَغْتَب بَّعْضُكُم بَعْضًا ۚ أَيُحِبُّ أَحَدُكُمْ أَن يَأْكُلَ لَحْمَ أَخِيهِ مَيْتًا فَكَرِهْتُمُوهُ ۚ وَاتَّقُوا اللَّهَ ۚ إِنَّ اللَّهَ تَوَّابٌ رَّحِيمٌ

অর্থ: হে মুমিনগণ, তোমরা অধিক অনুমান থেকে দূরে থাক। নিশ্চয় কোন কোন অনুমান তো পাপ। আর তোমরা গোপন বিষয়... Read More>>

আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “বান্দা সিজদার অবস্থায় স্বীয় প্রভুর সর্বাধিক নিকটবর্তী হয়। অতএব তোমরা অধিক মাত্রায় (ঐ অবস্থায়) দো‘আ কর।”
(রিয়াযুস স্বা-লিহীন, হাদিস নং- ১৫০৬)

[ মুসলিম ৪৮২, নাসায়ী ১১৩৭, আবূ দাউদ ৫৭০, আহমাদ ৯১৬৫ ]

হাদিসের মানঃ সহিহ... Read More>>

--: যে মহিলা সন্তান দিতে অক্ষম তাকে বিয়ে করা নিষেধ সম্পর্কে :--

মা‘কিল ইবনু ইয়াসার (রাযি.) সূত্রে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর খিদমাতে উপস্থিত হয়ে বললো, আমি এক সুন্দরী ও মর্যাদা সম্পন্ন নারীর সন্ধান পেয়েছি। কিন্তু সে বন্ধ্যা। আমি কি তাকে বিয়ে করবো? তিনি বললেনঃ না। অতঃপর লোকটি দ্বিতীয়বার এসেও তাঁকে... Read More>>

কেউ ইহকালের শান্তিতে মগ্ন আর কেউ পরকালের শান্তি খুঁজতে মগ্ন.... Read More>>

রাজনীতিতে আসছেন প্রধানমন্ত্রী কন্যা পুতুল
... Read More>>

দৈনিক যুহান্তর থেকে পাওয়া

বগুড়ার শেরপুর উপজেলায় বিয়ের অনুষ্ঠানে বেপরোয়া হিজড়ারা বর কনেকে জিম্মি করে বরের বাবা হামিদের কাছ থেকে ১০ হাজার টাকা চাঁদা দাবি করে। চাঁদা না দিলে তারা বাড়িঘর ভাংচুর করে।


এ সময় তাদের বাধা দিতে গিয়ে বর শাহিনুর ও বরের বাবা আবদুল হামিদ আহত হয়েছেন।

শনিবার দুপুর দেড়টার দিকে উপজেলার গাড়িদহ পশ্চিমপাড়া এলাকায় এ ঘটনা... Read More>>

ডেঙ্গু দমন নিয়ে অসন্তোষ হাইকোর্টের
... Read More>>

17-Aug-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3474 জন)
প্রশ্নঃ দুটি দেশের মধ্যে যুদ্ধ হলে উভই দেশই চরম ক্ষতিগ্রস্থ হয়, অর্থনৈতিক ও বানিজ্যিকভাবে বিশ্বথেকে অনেক পিছিয়ে পড়ে। আন্তর্জাতিকভাবে কূটনৈতিক আলোচনা, জাতিসংঘের মধ্যস্থতা ইত্যাদি মাধ্যমে দুটি দেশের মধ্যে যুদ্ধ বন্ধ করে শান্তি আনায়ন সম্ভব। পাকিস্তান থেকে ভারত প্রায় ৫গুন বড়, দুটি দেশেই পারমানবিক শক্তিধর, যেখানে পারমানবিক অস্ত্র নিক্ষেপ করা হয় সেখান প্রায় ৮০০ বছরে কোন বৃক্ষ/কৃষি জন্মায় না। আমরা যুদ্ধ চাই না, আমরা যুদ্ধ করবো ক্ষুধার বিরুদ্ধে, দারিদ্রতার বিরুদ্ধে, পরিবেশ রক্ষার পক্ষে। আয়তনে ভারত বাংলাদেশ অপেক্ষা কত গুন বড়?
(A) প্রায় ২২-২৪গুন
(B) প্রায় ৬০-৬৫ গুন
(C) প্রায় ৯-১১গুন
04-Aug-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3466 জন)
প্রশ্নঃ সঠিকভাবে জীবন পরিচালনা না করলে তার জীবন খুব দুর্বোধ্য হয়ে উঠে, যথা সময়ের কাজ যথা সময়ে করা, স্বাস্থের প্রতি যত্ন নেওয়া, পরিকল্পিতভাবে খরচ করা এই অভ্যাসগুলো পালন করে জীবনকে সহজ ও সুন্দর করে সাজানো যায়, চিন্তমুক্ত থাকা যায়। নিচের কোন চলচিত্রটি স্বাধীনতার আগে মুক্তি পেয়েছে?
(A) জীবন থেকে নেয়া, পরিচালক: জহির রায়হান
(B) বেদের মেয়ে জোসনা, পরিচালক: তোজাম্মেল হক বকুল
(C) পদ্মা নদীর মাঝি, পরিচালক: গৌতম ঘোষ
29-Jul-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3652 জন)
প্রশ্নঃ পৃথিবী প্রতিদিনই একটু একটু করে উষ্ণ (গরম) হচ্ছে। সেই সাথে পরিবর্তন হচ্ছে পৃথিবীর জলবায়ু, এভাবে চলতে থাকলে কিছু বছর পর পৃথিবীতে বসবাস করা আমাদের জন্য দুর্বিসহ হয়ে উঠবে। তাই আমাদের সকল প্রকার অপচয় রোধ করতে হবে এবং বেশি বেশি করে বৃক্ষ রোপন করতে হবে। অপচয় পরোক্ষভাবে পৃথিবী উষ্ণ করে, কেননা পন্য সামগ্রি উৎপাদন ও ষোধন করতে অনেক তাপ ও কার্বন নি:সরন করতে হয়। বাংলাদেশের বৃহত্তম প্লাস্টিক শিল্প নগরি কোথায় স্থাপিত হচ্ছে?
(A) মুন্সিগঞ্জ
(B) চট্টগ্রাম
(C) নারায়গঞ্জ