বিরুলিয়া জমিদার বাড়ি

বিরুলিয়া জমিদার বাড়ি ঢাকার কাছেই মিরপুর বেড়িবাঁধ সংলগ্ন তুরাগ নদীর পাশে এর অবস্থান। শহরের ইট পাথরের যান্ত্রিক পরিবেশ থেকে মুক্তি পেতে ঘুরে আসতে পারেন বিরুলিয়া জমিদার বাড়িতে। এখানে আসলে কিছুটা হলেও গ্রামের পরিবেশের ছোঁয়া পাবেন, আশেপাশের সবুজ গাছপালা, বাতাসে ঢেউ খেলানো ধানের ক্ষেত, গ্রামের এক পাশ দিয়ে বয়ে চলেছে তুরাগ নদী। বর্ষার মৌসুমে বিরুলিয়া গ্রামটি দূর থেকে দেখলে মনে হয় ভাসমান একটি দ্বীপের মত, চারিপাশে থৈথৈ করছে পানি আর পানি। বিরুলিয়া গ্রামের ইতিহাস-ঐতিহ্য অনেক প্রাচীনতম। বিরুলিয়া জমিদার বাড়িটি কালের সাক্ষী হয়ে এখনও দাঁড়িয়ে রয়েছে ইতিহাস আর ঐতিহ্য নিয়ে।

*** ঘুরতে গিয়ে যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলা থেকে বিরত থাকুন। আপনার আশেপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।Collected

Amar post gola to valoi copy kortaco...valo

28-Feb-2020 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3063+)
প্রশ্নঃ উত্থান-পতনের সমষ্টিই হল জীবন। চূড়ান্ত বিজয় অর্জন করতে গেলে অনেক বাধার সম্মুখিন হতে হয়, কিন্তু প্রচেষ্টা অব্যাহত থাকলে একটু বিলম্বে হলেও বিজয় অবধারিত। একটি বানর ১০ফুট একটি তৈলাক্ত বাঁশের মাথায় উঠতে শুরু করল, সে প্রতি লাফে ২ফুট উচ্চতায় উঠে এবং ১ফুট নিচে নেমে পড়ে, উক্ত বাঁশের মাথা স্পর্শ করতে তার কতটি লাফ দিতে হবে?
(A) 10
(B) 9
(C) 5