About Osman Goni

বাংলাদেশের সব থেকে বড় সমুদ্র সৈকত কোনটি

সাস্হের জন্য নামাজ হচ্ছে সব থেকে বড় উপকারিতা

তুমি নিজেকে এমন ভাবে প্রতিষ্ঠিত কর।যেন মানুষ তোমাকে খোজে

সবসময়ই হাসি খুশিতে থাকলে শরীর সুস্থ থাকে

সপ্ন সেটা নই,যেটা তুমি ঘুমের মাঝে দেখ
সপ্ন সেটা, যেটার প্রত্যাশায় তোমাকে ঘুমাতে দেয় না

education is essential for everyone

শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি পাওয়া যায় শসা থেকে। লো ক্যালোরিসমৃদ্ধ শসায় রয়েছে ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি, পটাশিয়াম, ম্যাংগানিজ, আয়রন, জিঙ্ক, রিবোফ্লাভিন এবং ম্যাগনেসিয়াম।

কষ্টের ফল মধুর ছেয়েও মিষ্টি

শাক সবজিতে প্রচুর পরিমাণ ভিটামিন পাওয়া আছে ।এতে সাস্হ ঠিক থাকে

বাংলাদেশ ব্যাংকের গভর্নর কে

সিগারেট ক্যান্সার এর মূল কারণ

ভাল মানুষগুলো সব সময় কষ্টে থাকে কেন??

সুন্দর চেহারা নয়,সুন্দর মন হচ্ছে সর্বোত্তম

শরীর সুস্থ রাখার জন্য দৈনিক ৫ওয়াক্ত নামাজ পড়তে হবে

মানুষ সামাজিক জীব।
মানুষ একা বাস করতে পারে না

পানির পরিমান যত বেশি হবে
শরীরের জন্য তত ভাল হবে

কষ্ট কি জানো।মায়ের চোখের কান্না।সুখ কি জানো।মায়ের মুখের হাসি

নিয়মিত শরীচর্চা করলে শরীরভাল থাকে

মিলিমিশি উপকারিতা কি?

পৃথিবীর আয়ু কত বছর?

Man needs his difficulties because they are necessary to enjoy success.
You have to dream before your dreams can come true.
We should not give up and we should not allow the problem to defeat us.

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাংলাদেশে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ মারা যায় হৃদরোগ ও স্ট্রোকের কারণে। প্রশ্ন আসে - একজন মানুষের কোন সময় হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে তা কীভাবে অনুমান করা সম্ভব।

কত সালে বাংলাদেশে মোবাইলফোন উদ্বোধন হলো?

শিক্ষাই জাতির মেরুদণ্ড বলা হয় কেন?

is the process of facilitating learning, or the acquisition of knowledge, skills, values, beliefs, and habits. Educational methods include storytelling, discussion, teaching, training, and directed research. Education frequently takes place under the guidance of educators and also learners may also educate themselves.[1] Education can take place in formal or informal settings and any experience that has a formative effect on the way one thinks, feels, or acts may be considered educational. The methodology of teaching is called pedagogy.

ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি থেকে জানা যায় যে, উন্নয়নশীল এবং ক্রান্তীয় দেশগুলো যেমন বাংলাদেশের মধ্যে সংক্রামক ব্যাধিগুলি ব্যাপকভাবে প্রচুর সংখ্যক রোগ সৃষ্ট করেছে। ক্যান্সার এবং সংক্রামক রোগ: যক্ষ্মা, এইচআইভি, ধনুষ্টংকার, ম্যালেরিয়া, হাম, রুবেলা, কুষ্ঠব্যাধি এবং ইত্যাদি। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা এর মাধ্যমে ২০১৫-এ, যেখানে সংক্রামক রোগ লক্ষ্য করা যায়, বাংলাদেশে সংক্রামক ব্যাধিগুলির উপর প্রায় নিয়ন্ত্রণ অর্জিত হয়েছে।[১১] ৯টি প্রধান রোগের বিরুদ্ধে (টিবি, ধনুষ্টংকার, ডিপথিরিয়া, হুপিং কাশি, পোলিও, হেপাটাইটিস বি, হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি, হাম, রুবেলা) একটি বর্ধিত টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছিল।

What are the various types educatio??

মানুষ ধুমপান করে কেন??

স্বাস্থ্য হলো শরীরিক ও মানসিক সুস্থতা। জন্ম ও মৃত্যুর মাঝে মানুষকে তার চারপাশের সামাজিক ও প্রাকৃতিক পরিবেশের উপর নির্ভশীল হয়ে থাকতে হয়। এই উভয় প্রকার পরিবেশ মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। স্বাস্থ্য সচেতনতা হলো কিছু অভ্যাসের আচরণ, যার দ্বারা আমরা শারীরিক ও মানসিকভাবে সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন করতে পারি। 'স্বাস্থ্যই সম্পদ'- এটি একটি বহু পরিচিত বাক্য। স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য সকল নাগরিকের স্বাস্থ্য সচেতনতা দরকার। স্বাস্থ্য সচেতনতার নানা দিক গুলো নিয়ে এভাবে ভাগ করা যায়।
দৈনন্দিন কাজ কর্মে স্বাস্থ্য সচেতনতা।
খাদ্যাভাসে স্বাস্থ্য সচেতনতা।
অসুখ নিয়ে স্বাস্থ্য সচেতনতা।
আচার আচরনে স্বাস্থ্য সচেতনতা।

দৈনন্দিন কাজ কর্মে স্বাস্থ্য সচেতনতায় থাকবে পরিস্রুত পানীয় জল পান করা, শৌচের পরে ও খাওয়ার আগে সাবান দিয়ে হাত ধোয়া। স্বাস্থ্যবিধিসম্মত শৌচাগার ব্যবহার করা। ইত্যাদি।

খাদ্যাভাসে স্বাস্থ্য সচেতনতায় থাকবে ক্ষতিকর খাদ্য ও পানীয় ব্যবহার না করা। মাদক সেবন থেকে দুরে থাকা। ভেজাল খাদ্য নিয়ে সচেতন থাকা।

অসুখ নিয়ে স্বাস্থ্য সচেতনতায় উল্লেখ করা যায় অসুখের কারণ জানা। অসুখের সময় পথ্যের ব্যবহার ভুল ধারনা আছে, সেখান থেকে মুক্ত থাকা। অপ্রয়োজনীয় ও ক্ষতিকর ওষুধ ব্যবহার থেকে বিরত থাকা। যুক্তিযুক্ত চিকিৎসা ব্যবস্থার প্রচলন দরকার।

আচার আচরনে স্বাস্থ্য সচেতনতায় বলা য়ায় পরিবেশকে নির্মল ও পরিচ্ছন্ন রাখা। যত্র তত্র আবর্জনা না ফেলা। সামাজিক জীবনযাপন করা। পরিবেশকে নির্মল রাখার গুরুত্বপূর্ণ দিক হলো ১) বাতাসের মান বজায় রাখা। বাতাসে কার্বনের পরিমান কমানো। ২) ভূপৃষ্ঠ ও ভূগর্ভস্থ জলকে দূষণমুক্ত রাখা। ৩) বিষাক্ত বস্তু ও বিপজ্জনক বর্জ্য সংস্পর্শ এড়ানো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বাস্থ্য সম্পর্কিত ১০টি মানদন্ড হল—একঃ কর্মশক্তি-সম্পন্ন, স্বাভাবিকভাবে জীবনের বিভিন্ন কাজ মোকাবেলা করতে পারে। দুইঃ আশাবাদী, সক্রিয় দৃষ্টিভঙ্গিতে কাজ করতে পারে। তিনঃ নিয়মিত বিশ্রাম নেয়, ঘুম ভাল। চারঃ পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে পারে, বিভিন্ন অবস্থার মোকাবেলা করতে পারে। পাঁচঃ সাধারণ সর্দি ও সংক্রামক রোগ প্রতিরোধক শক্তি আছে। ছয়ঃ ওজন সঠিক, শরীরের সংগঠনিক দিক সঠিক। সাতঃ চোখ উজ্জ্বল, কোনো প্রদাহ রোগ নেই। আটঃ দাঁত পরিষ্কার এবং সতেজ, ব্যাথা নেই, দাঁতের মাঢ়ির রং স্বাভাবিক। নয়ঃ চুলে উজ্জ্বতা আছে, খুশকি নেই। দশঃ হাড় স্বাস্থ্যবান, পেশি ও ত্বক নমনীয়, হাঁটাহাঁটি করলে কোনো অসুবিধা নেই

বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বাস্থ্য সম্পর্কিত ১০টি মানদন্ড হল—একঃ কর্মশক্তি-সম্পন্ন, স্বাভাবিকভাবে জীবনের বিভিন্ন কাজ মোকাবেলা করতে পারে। দুইঃ আশাবাদী, সক্রিয় দৃষ্টিভঙ্গিতে কাজ করতে পারে। তিনঃ নিয়মিত বিশ্রাম নেয়, ঘুম ভাল। চারঃ পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে পারে, বিভিন্ন অবস্থার মোকাবেলা করতে পারে। পাঁচঃ সাধারণ সর্দি ও সংক্রামক রোগ প্রতিরোধক শক্তি আছে। ছয়ঃ ওজন সঠিক, শরীরের সংগঠনিক দিক সঠিক। সাতঃ চোখ উজ্জ্বল, কোনো প্রদাহ রোগ নেই। আটঃ দাঁত পরিষ্কার এবং সতেজ, ব্যাথা নেই, দাঁতের মাঢ়ির রং স্বাভাবিক। নয়ঃ চুলে উজ্জ্বতা আছে, খুশকি নেই। দশঃ হাড় স্বাস্থ্যবান, পেশি ও ত্বক নমনীয়, হাঁটাহাঁটি করলে কোনো অসুবিধা নেই

Never tell a lie is a great Sen

18-Nov-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3576 জন)
প্রশ্নঃ বাসা কিংবা অফিস বৈদুতিৎ দুর্ঘটনা মুক্ত রাখতে ‘সার্কিট ব্রেকার’ ব্যবহার করা প্রয়োজন। সার্কিট ব্রেকার কোন বৈদ্যুতি দুর্ঘটনা ঘটার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎ প্রবাহ বন্ধ করে দেয়। ভেজা হাতে কখনো সুইজ চালু/বন্ধ করা যাবে না। বৈদ্যুতি সুইজ, ক্যাবল (তার), মাল্টিপ্লাগ, সকেট ইত্যাদি উন্নত মানের সামগ্রি ব্যবহার করতে হবে। পুরান সু্ইজ, মাল্টিপ্লাগ, ক্যাবল (তার) জোড়া-তালি দিয়ে ব্যবহার করা উচিত নয় এবং সকল সুইজ শিশুদের নাগালের উপরে স্থাপন করতে হবে। 50ওয়ার্ডের দুইটি ভাল্প কতক্ষণ জ্বললে 1ইউনিট বিদ্যুৎ খরচ হবে? (আজকের কুইজটি কারো কারো জন্য একটু কঠিন হলেও, বাস্তবে কাজে লাগবে)।
(A) 10 ঘন্টা
(B) 24 ঘন্টা
(C) 12 ঘন্টা