সকল সংবাদ মাধ্যমে আজকের গুরুত্বপূর্ণ সংবাদ:

গণপিটুনিতে রেণু হত্যার ঘটনায় ৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

শিরোনাম-1 (সূত্র: বাংলা ট্রিবিউন) তারিখ:28-Jul-2019
রাজধানীর উত্তর বাড্ডায় সন্তানকে স্কুলে ভর্তি করানোর খোঁজ নিতে গিয়ে গণপিটুনিতে নিহত হন তাসলিমা বেগম রেণু। এ ঘটনায় তার পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। এছাড়া, রিটে অন্তর্বর্তীকালীন ক্ষতিপূরণ হিসেবে রেণুর পরিবারকে আগামী ১৫ দিনের মধ্যে ১০ লাখ টাকা দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

রবিবার (২৮ জুলাই) সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান জনস্বার্থে এই রিট দায়ের করেন। তিনি বলেন, ‘আবেদনটির ওপর আজ (রবিবার) বিচারাপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

এছাড়া, রিটে গণপিটুনিতে জড়িতদের বিরুদ্ধে পৃথক আইন তৈরির নির্দেশনার পাশাপাশি রেনুকে বাঁচাতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারির আরজি জানানো হয়েছে। একইসঙ্গে রিটে গুজবের বিষয়ে সব ধরনের পোস্ট ফেসবুক থেকে মুছে ফেলারও নির্দেশনা চাওয়া হয়েছে।...বিস্তারিত >>

ছোটবেলায় ১১ টাকা দিয়ে সাহায্য করেছিলেন শিক্ষক, ছাত্র পাঠালেন লক্ষাধিক টাকা

শিরোনাম-2 (সূত্র: ইত্তেফাক) তারিখ:28-Jul-2019
মা-বাবার পরেই যদি কেউ আমাদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকেন তাহলে তিনি হলেন আমাদের শিক্ষক। কথায় আছে- গুরুই শিষ্যের জীবনের মূল ভিত তৈরি করে দেন। সঠিক শিক্ষা দান করে যেমন জীবনের দিশা দেখান তেমনই অসুবিধায় পড়তে বাড়িয়ে দেন সাহায্যের হাতও। ঠিক তেমনই আজ থেকে বহু বছর আগে ভারতের কেরলের ত্রিসূরের চেরপ্পু হাইস্কুলের শিক্ষক কে ডব্লিউ অচ্যুতাওয়ারিয়র তেমনই করেছিলেন। ছাত্র দীনেশ তখন ছিলেন ছোট্ট। আর সে সময় তাকে ১১ টাকা ৩৫ পয়সা দিয়ে সাহায্য করেছিলেন তিনি। আর ৩০ বছর পর সেই টাকারই দশ হাজার গুণ ফেরত দিল অচ্যুতাওয়ারিয়রের সেই ছাত্র।


জানা গেছে, একদিন দীনেশের এক বন্ধু খেলতে যাওয়ার আগে তার কাছে ১১ টাকা ৩৫ পয়সা রাখতে দেয়। ওই টাকা দিয়ে সন্ধ্যায় বাড়ির জন্য খাবার কিনতে হবে। কিন্তু দীনেশ সেই টাকাটি হারিয়ে ফেলেন। শেষে বন্ধুকে টাকা ফেরত দিতে অপারগ হওয়ায় কেঁদেও ফেলেন। এমন সময় সাহায্যের জন্য এগিয়ে আসেন অচ্যুতাওয়ারিয়র।

গোটা ঘটনাটি শোনার পর তিনি ওই ১১ টাকা ৩৫ পয়সা দীনেশকে দিয়ে তার বন্ধুকে দিয়ে দিতে বলেন। পরে বাড়ি গিয়ে দীনেশ তার বাড়ির লোককে সমস্তটা জানায়।

আরো পড়ুন: যে কারণে এখনো বিয়ে করেননি সালমান

দীনেশের বাবা তখন নিজের রোজগার থেকেই ওই টাকা দীনেশকে দিয়ে সেটি তার শিক্ষককে দিতে বলেন। পরদিন দীনেশ সেই টাকাটি ফেরত দিতে গেলে অচ্যুতাওয়ারিয়র তা নিতে অস্বীকার করেন। দীনেশকে কাছে টেনে বলেন, ‘‌নিজের পায়ে দাঁড়িয়ে ওই টাকা আমাকে ফেরত দিও।‌’

এরপর কেটে যায় ৩০ বছর। সেদিনের ছোট দীনেশ আজ সৌদি আরবের বিরাট বড় ব্যবসায়ী। কিন্তু সেদিনের কথা আজও ভোলেননি তিনি। আর তাই তো এতদিন পর সেই পুরনো ‘‌ধার’ শোধ করলেন।

১১ টাকা ৩৫ পয়সার পরিবর্তে শিক্ষকের হাতে তুলে দিলেন তার ১০ হাজার গুণ বেশি টাকা। ১ লক্ষ ১৩ হাজার ৫০০ টাকা। আর এটা পেয়ে আবেগাপ্লুত অচ্যুতাওয়ারিয়র। এদিকে, স্কুলের প্রধান শিক্ষক জানিয়েছেন, ওই টাকাটি স্কুলের বাসের জন্য খরচ করা হবে।‌‌‌...বিস্তারিত >>

সঠিক কথা বলেননি প্রিয়া সাহা: আইআরআই

শিরোনাম-3 (সূত্র: ইত্তেফাক) তারিখ:28-Jul-2019
হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার বক্তব্যের প্রেক্ষিতে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছে বিশ্বব্যাপী গণতন্ত্র প্রসারে কাজ করা যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আইআরআই)।


আইআরআই বলেছে, ওয়াশিংটনে অনুষ্ঠিত 'মিনিস্ট্রিয়াল টু অ্যাডভান্স রিলিজিয়াস ফ্রিডম' সম্মেলনে আইআরআই আমন্ত্রণ জানিয়েছিল বলে প্রিয়া সাহার বক্তব্য সম্প্রতি নজরে এসেছে। বাংলাদেশ সরকারকে একটি বিষয় স্পষ্ট করতে চায় যে, প্রিয়া সাহার যুক্তরাষ্ট্র সফরের খরচ বহন করেনি আইআরআই। প্রিয়া সাহার সঙ্গে আইআরআই কোনো কাজ করে না।

আইআরআই বিশ্বাস করে যে, প্রিয়া সাহা সম্প্রতি সাক্ষাতকারে সঠিক কথা বলেননি। বাংলাদেশ সরকারের সঙ্গে সম্পর্ককে গুরুত্ব দেয় আইআরআই। বাংলাদেশে সুশাসন ও নাগরিক-কেন্দ্রিক রাজনীতির প্রসারে কাজ করে যেতে চায় আইআরআই।...বিস্তারিত >>

রোহিঙ্গাদের জন্য আলাদা রাষ্ট্র চাইলেন মাহাথির

শিরোনাম-4 (সূত্র: ইত্তেফাক) তারিখ:28-Jul-2019
রোহিঙ্গাদের জন্য প্রয়োজনে আলাদা স্বাধীন ভূখণ্ড প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তুরস্ক সফররত মাহাথির দেশটির সংস্থা আনাদোলুকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।


মাহাথির বলেন, ‘এক সময় মিয়ানমার অনেকগুলো রাষ্ট্র নিয়ে গঠিত ছিলো। ব্রিটিশরা এটিকে এক সাথে শাসন করতে একটি একক রাষ্ট্র তৈরি করেন। তখন অনেক জনগোষ্ঠী এবং উপজাতিরা বার্মার সঙ্গে যোগ দেয়। এখন রোহিঙ্গাদেরকে হয় বার্মার নাগরিকত্ব দিতে হবে অথবা নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠার সুযোগ দিতে হবে।’

দ্রুত রোহিঙ্গা বিষয়ে সংকট সমাধানেরও ডাক দেন মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, অবৈধ রাষ্ট্র ইসরায়েলের প্রতিষ্ঠাই সন্ত্রাসবাদের মূল কারণ।

ফিলিস্তিনি ইস্যুকে আন্তর্জাতিক রাজনীতি থেকে যেন হারিয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে তুরস্ককে অনুরোধ করেন মাহাথির। ...বিস্তারিত >>

দেশে কোরবানির পশু আছে এক কোটি ১৭ লাখ, সংকটের আশঙ্কা নেই

শিরোনাম-5 (সূত্র: ইত্তেফাক) তারিখ:28-Jul-2019
দেশে এক কোটি ১৭ লাখ পশু কোরবানির জন্য প্রস্তুত থাকায় আসন্ন ঈদে কোনো পশু সংকটের আশঙ্কা নেই বলে জানিয়েছে প্রাণিসম্পদ বিভাগ। ফলে ভারত থেকে পশু আমদানির কোনো প্রয়োজন নেই। এর পরেও কিছু পশু ভারত থেকে আসছে দেশে।

প্রাণিসম্পদ বিভাগের হিসাব মতে, কোরবানিতে পশুর সংকট হওয়ার আশঙ্কা নেই বলেই মনে করছেন কর্মকর্তারা।...বিস্তারিত >>

২০ দিনে ঢাকার বাইরে অন্তত ২৩৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত

শিরোনাম-6 (সূত্র: প্রথম আলো) তারিখ:28-Jul-2019
রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায়ও ডেঙ্গুতে আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে। গত ২০ দিনে কুষ্টিয়া, পাবনা, চাঁদপুর, রংপুর, সিলেট ও রাজশাহী—এই চারটি জেলা এবং খুলনা বিভাগ মিলিয়ে অন্তত ২৩৪ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তিদের বেশির ভাগ অবশ্য ঢাকা থেকে ওই সব এলাকায় গিয়েছে।

সরকারি হিসাবে কুষ্টিয়া জেলায় গত ২০ দিনে ২৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়। কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মোসা. নূরুন নাহার গতকাল শনিবার প্রথম আলোকে বলেন, গত ২৪ ঘণ্টায় ১০ জন রোগীর ডেঙ্গু শনাক্ত হয়েছে।


খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা সূত্রে জানা গেছে, ৭ জুলাই থেকে গত শুক্রবার পর্যন্ত খুলনা বিভাগে মোট ৭১ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়। এর মধ্যে ২৭ জন শনাক্ত হয় গত চার দিনে।...বিস্তারিত >>

আচমকাই ঘুমিয়ে পড়ছে পুরো গ্রাম!

শিরোনাম-7 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:20-Jul-2019

কাজাখস্তানের এসিল জেলার একটি ছোট গ্রাম ‘কালাচি’। এই গ্রামের লোকজন চলতে চলতে, কথা বলার সময় বা কাজ করতে করতে আচমকাই ঘুমিয়ে পড়ছেন! অথচ কেউই ক্লান্ত নয়। কারও ঘুম ভাঙছে ছয়-সাত ঘণ্টা পরে, কখনও কেটে যাচ্ছে তিন-চার দিনও! এক দিন নয়, বছরের পর বছর ধরে ঘটছে এই ঘটনা।

গ্রামবাসীদের এই ঘুমিয়ে পড়াই গোটা বিশ্বকে চিনিয়েছে এই গ্রামকে। শুধু মানুষ নয়, পশু-পাখিরাও এই ঘুমের হাত থেকে রক্ষা পায়নি। ঘুম ভাঙলেও বিপত্তির শেষ নেই। থেকে যায় অনেক পার্শ্ব-প্রতিক্রিয়া...বিস্তারিত >>

যুক্তরাজ্যের তেলের ট্যাংকার আটক ইরানের: ব্রিটিশ মন্ত্রিসভার জরুরি বৈঠক

শিরোনাম-8 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:20-Jul-2019

হরমুজ প্রণালী থেকে একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করার পর জরুরি বৈঠক করেছে ব্রিটিশ মন্ত্রিসভা। শুক্রবার রাতে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, লন্ডন এ ব্যাপারে আরও বেশি তথ্য সংগ্রহ ও পুরো পরিস্থিতি মূল্যায়নের চেষ্টা করছে। খবর পার্সটুডের।...বিস্তারিত >>

স্মার্টফোনের প্রতি শিশুদের আসক্তিতে ভয়ানক ঝুঁকি!

শিরোনাম-9 (সূত্র: যুগান্তর) তারিখ:10-Jul-2019
স্মার্টফোনের এবং ট্যাবলেটগুলি এখন বাচ্চাদের ইচ্ছার তালিকায় খেলনার বিকল্প হিসাবে প্রতিস্থাপিত। স্মার্টফোন শৈশবের মস্তিস্ক বিকাশকে প্রভাবিত করে। শিশুদের শিক্ষার যে বয়স সেই বয়সে শিশুরা আশপাশের সব কিছু ভালো করে লক্ষ্য করে, অনুকরণ করে। সেগুলো করার চিন্তা করে এবং প্রয়াস চালায়।

সাম্প্রতিক সময়ে বাইরের দেশের গবেষণায় দেখা গিয়েছে, ১০ থেকে ১৩ বছরের মধ্যে ৫৬ শতাংশ শিশু স্মার্টফোনের ব্যবহার করে। আরেকটি গবেষণায় দেখা গিয়েছে, ২ থেকে ৬ বছর বয়সের বাচ্চাদের মাঝে স্মার্টফোন ব্যবহারের হার প্রায় ২৫ শতাংশ।

বোস্টন মেডিকেল সেন্টারের ড. জেনি রেডস্কি এ নিয়ে বিশেষ গবেষণা করেছেন। তিনি দেখেছেন বাবা-মা এবং সন্তানদের মধ্যে মিথস্ক্রিয়া সম্পর্কিত অভাব। তার গবেষণা চলার সময় বেশ উদ্বিগ্ন হয়েছিলেন।...বিস্তারিত >>

সমুদ্র সৈকতে ভেসে এলো ৬ লাশ

শিরোনাম-10 (সূত্র: যুগান্তর) তারিখ:10-Jul-2019
কক্সবাজার সমুদ্র সৈকতে ভাসমান অবস্থায় ছয়জনের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বৈরী আবহাওয়ার কবলে পড়ে ট্রলার দুর্ঘটনায় ওই ছয়জনের মৃত্যু হয়েছে। এসময় দুজনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে সুগন্ধা পয়েন্ট থেকে ওই ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়। তবে তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় পাওয়া যায়নি।

স্থানীয়দের বরাত দিকে কক্সবাজার সদর মডেল থানার ওসি (তদন্ত) খায়রুজ্জামান জানান, রাত সাড়ে ৩টার দিকে কক্সবাজার সমুদ্রসৈকতের সুগন্ধা পয়েন্টে ছয়জনের মরদেহ ভাসতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেন। এসময় সমুদ্র সৈকত থেকে ভাঙাচোরা একটি মাছ ধরার ট্রলার জব্দ করা হয়েছে এবং জীবিত উদ্ধার করা হয়েছে আরও দুজনকে।...বিস্তারিত >>

ধূমপানমুক্ত দেশ গড়তে সুইডেনে নতুন আইন

শিরোনাম-11 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:10-Jul-2019
ধূমপানমুক্ত দেশ হওয়ার লক্ষ্যে জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করতে এক নতুন আইন প্রণয়ন করেছে স্ক্যান্ডিনেভিয়ান দেশ সুইডেন। ই-সিগারেটও এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। গত ১ জুলাই থেকে এই নতুন আইন কার্যকর করা হয় বলে জানিয়েছে জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে।

এখন থেকে দেশটির খেলার মাঠ, ট্রেন স্টেশন এবং এমনকি রেস্টুরেন্ট ও বারের মতো সাধারণ মানুষের চলাচলের স্থানগুলোতে ধূমপান করা যাবে না।...বিস্তারিত >>

প্রিন্ট করুন printer দেড় বছরে সেলফি তুলতে গিয়ে ১২০৩ জনের মৃত্যু!

শিরোনাম-12 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:10-Jul-2019
নিজেদের অসচেতনতায় মৃত্যুর মুখে ঢলে পড়া সেলফিপ্রেমীদের সংখ্যা একেবারেই কম নয়। ২০১৮ থেকে চলতি বছরের মে পর্যন্ত দেড় বছরে সারাবিশ্বে সেলফি তুলতে গিয়ে মারা গেছেন ১২০৩ জন। এছাড়া ২০১১ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত বিশ্বে অন্তত ২৫৯ জন সেলফি তুলতে গিয়ে প্রাণ হারিয়েছেন। যা হাঙরের শিকার হয়ে মৃত্যুর চেয়েও অনেক বেশি। খবর ডেইলি মেইল'র।...বিস্তারিত >>

চীনে মুসলিম শিশুদের বিচ্ছিন্ন করার অভিযোগ অস্বীকার

শিরোনাম-13 (সূত্র: ইত্তেফাক) তারিখ:10-Jul-2019
চীনের পশ্চিম জিনজিয়াংয়ে মুসলিম শিশুদের কৌশলে তাদের বাবা-মা থেকে বিচ্ছিন্ন করার অভিযোগ অস্বীকার করেছেন যুক্তরাজ্যে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত। তিনি বলেন, যে অভিযোগ তাদের বিরুদ্ধে আনা হচ্ছে তা আদৌ সত্য নয়।

বিবিসির কাছে দেওয়া এক সাক্ষাত্কারে চীনা রাষ্ট্রদূত লিউ জিয়াওমিং বলেন, সম্প্রতি তাদের বিরুদ্ধে যে অভিযোগ উত্থাপন করা হয়েছে তা সত্যতার নিরিখে করা হয়নি। মুসলিম শিশুদের তাদের অভিভাবক থেকে আলাদা করা হচ্ছে তা মোটেও ঠিক নয়। চীনা কর্তৃপক্ষের বক্তব্য, উগ্রবাদকে মোকাবিলা করতে উইঘুর সম্প্রদায়ের সদস্যদের শিক্ষায় সম্পৃক্ত করা হচ্ছে এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে পাঠানো হচ্ছে; কিন্তু বিবিসির করা সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে, মুসলিম শিশুদের তাদের বাবা-মা থেকে বিচ্ছিন্ন করা হচ্ছে। এর মাধ্যমে তাদেরকে ধর্মীয় বিশ্বাস, ভাষা ও সংস্কৃতি থেকে আলাদা করা হচ্ছে।...বিস্তারিত >>

কুড়িগ্রামে পর্ন ভিডিও সংরক্ষণে গ্রেফতার ২

শিরোনাম-14 (সূত্র: যুগান্তর) তারিখ:09-Jul-2019
কুড়িগ্রাম শহরে পর্ন ভিডিও সংরক্ষণ ও মোবাইলে আদান প্রদান করার অপরাধে দুজন কম্পিউটার অপারেটরকে গ্রেফতার করেছে পুলিশ।


রোববার রাতে শহরের বাস টার্মিনাল এলাকার শাম্মি টেলিকম ও মা-বাবা টেলিকমে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

আটককৃতরা হলেন- শাম্মি টেলিকমের কম্পিউটার অপারেটর মমিনুল ইসলাম (২৬) ও সুজামের মোড় এলাকার মা-বাবা টেলিকমের কম্পিউটার অপারেটর রতন কুমার দাস (২৭)।

এ সময় পর্নোগ্রাফি ভিডিও সংরক্ষণ করায় দুটি কম্পিউটার জব্দ করে পুলিশ। আটককৃতদের নামে পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন-২০১২ আইনে মামলা দেয়া হয়েছে।...বিস্তারিত >>

১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠাচ্ছেন ট্রাম্প

শিরোনাম-15 (সূত্র: প্রথম আলো) তারিখ:08-Jul-2019
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকার ১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। এসব অভিবাসীর বৈধ কোনো কাগজপত্র নেই।

ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসের (ইউএসসিআইএস) ভারপ্রাপ্ত পরিচালক কেন কুচিনেলি চলতি সপ্তাহে ফেস দ্য নেশন শীর্ষক এক অনুষ্ঠানে বলেন, প্রায় ১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠানোর আদেশ পাওয়ার পরপরই ইউএসসিআইএস তাঁদের শনাক্ত করবে। এরপর গ্রেপ্তার করে তাঁদের নিজ নিজ দেশে পাঠানোর ব্যবস্থা করবে।...বিস্তারিত >>

ভারতে ভয়াবহ বাস দুর্ঘটনা, নিহত ২৯

শিরোনাম-16 (সূত্র: ইত্তেফাক) তারিখ:08-Jul-2019
ভারতের উত্তরপ্রদেশের আগ্রায় ভয়াবহ বাস দুর্ঘটনায় অন্তত ২৯ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরো অনেকে। উদ্ধারকাজ এখনো অব্যাহত রয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর এনডিটিভির।


দেশটির পুলিশ জানায়, বাসটি লখনউ থেকে দিল্লির পথে যাচ্ছিলো। পথিমধ্যে নিয়ন্ত্রণ হারিয়ে ১৫ ফুট নিচে ড্রেনে পরে যায়।

উত্তর প্রদেশের পুলিশ টুইটারে জানায়, একটি যাত্রীবাহি বাস লখনউ থেকে দিল্লি আসার পথে যমুনা এক্সপ্রেস ওয়েতে দুর্ঘটনার কবলে পড়ে। বাসটি প্রায় ১৫ ফুট গভীরে গিয়ে পড়ে। এখন পর্যন্ত ২০ জন যাত্রীকে উদ্ধার করা সম্ভব হয়েছে।...বিস্তারিত >>

বিদ্যুৎস্পৃষ্ট মাকে বাঁচাতে গিয়ে ছেলেরও প্রাণ গেল

শিরোনাম-17 (সূত্র: প্রথম আলো) তারিখ:08-Jul-2019
নীলফামারীর সৈয়দপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা ও ছেলের মর্মান্তিকভাবে মৃত্যু হয়েছে।
আজ সোমবার সকালে সৈয়দপুর পৌর এলাকার মহিলা ডিগ্রি কলেজসংলগ্ন মুন্সিপাড়ায় এ ঘটনা ঘটে। সৈয়দপুর পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শেখ মোহন এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।
মারা যাওয়া দুজন হলেন মা সাহারা খাতুন (৫৬) ও তাঁর ছেলে সোহেল (২২)। স্থানীয় বাজারের কাপড় দোকানের কর্মচারী ছিলেন সোহেল। তাঁর বাবার নাম নেসার আহমেদ।

এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শী ব্যক্তিদের ভাষ্য, আজ সকালে বৈদ্যুতিক তারে ভেজা কাপড় শুকাতে যান মা সাহারা খাতুন। এ সময় তিনি বিদ্যুৎস্পৃষ্ট হন। তাঁকে বাঁচানোর জন্য ছেলে সোহেল এগিয়ে যান। তিনিও বিদ্যুৎস্পৃষ্ট হন।

...বিস্তারিত >>

যৌন হয়রানির সময় শিক্ষককে আটক করল শিক্ষার্থীরা

শিরোনাম-18 (সূত্র: প্রথম আলো) তারিখ:08-Jul-2019
নাটোরের লালপুর উপজেলায় পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে এক শিক্ষককে ধরে পুলিশে দিয়েছে শিক্ষার্থীরা। গতকাল রোববার এই ঘটনা ঘটে।

গ্রেপ্তার হওয়া শিক্ষকের নাম আব্দুল হালিম। তাঁর বিরুদ্ধে গতকালই যৌন হয়রানির অভিযোগে মামলা হয়েছে। আজ সোমবার সকালে পুলিশ তাঁকে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে লালপুর আমলি আদালতে পাঠিয়েছে।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি
নাটোরের লালপুর উপজেলায় পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে এক শিক্ষককে ধরে পুলিশে দিয়েছে শিক্ষার্থীরা। গতকাল রোববার এই ঘটনা ঘটে।

গ্রেপ্তার হওয়া শিক্ষকের নাম আব্দুল হালিম। তাঁর বিরুদ্ধে গতকালই যৌন হয়রানির অভিযোগে মামলা হয়েছে। আজ সোমবার সকালে পুলিশ তাঁকে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে লালপুর আমলি আদালতে পাঠিয়েছে।


পুলিশ ও শিক্ষার্থীদের ভাষ্য, শিক্ষক আব্দুল হালিম গতকাল দুপুরে শ্রেণিকক্ষে একাকী পেয়ে পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে যৌন হয়রানি করেন। এ সময় ওই ছাত্রী চিৎকার দেন। ছাত্রীর চিৎকার শুনে অন্য শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে আসে। তারা আব্দুল হালিমকে আটক করে। পরে শিক্ষকেরাও আসেন। থানায় খবর দিলে পুলিশ আসে। তাদের কাছে ওই শিক্ষককে তুলে দেওয়া হয়। গত রাতে এ ব্যাপারে মামলা হয়।...বিস্তারিত >>

বাংলাদেশে ৩০শে ডিসেম্বরের নির্বাচন: ১৯৭ কেন্দ্রে শতভাগ, হাজারো কেন্দ্রে ৯৫-৯৯% ভোট

শিরোনাম-19 (সূত্র: বিবিসি বাংলা) তারিখ:06-Jul-2019
বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ছয় মাস পর প্রকাশিত কেন্দ্র-ভিত্তিক ফলাফলে অস্বাভাবিক ভোট পড়ার চিত্র উঠে এসেছে।

ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, কমপক্ষে ১৯৭টি কেন্দ্রে ১০০% ভোট পড়েছে। আর অন্তত ১ হাজার ৮৮৯টি কেন্দ্রে ভোট পড়েছে ৯৫% থেকে ৯৯.৯৯ শতাংশ।

নির্বাচন পর্যবেক্ষণের সঙ্গে যুক্ত বেসরকারি সংস্থা ফেয়ার ইলেকশন মনিটরিং অ্যালায়েন্স'র (ফেমা) প্রেসিডেন্ট মুনিরা খান বলেন, বিষয়টি উদ্বেগের।...বিস্তারিত >>

বজ্রপাতে গত দুই মাসে প্রাণ গেল ১২৬ জনের

শিরোনাম-20 (সূত্র: কালের কন্ঠ) তারিখ:06-Jul-2019
গত মে ও জুন মাসে বজ্রপাতে সারাদেশে ১২৬ জনের প্রাণহানি ঘটেছে ও আহত হয়েছেন ৫৩ জন। নিহতদের মধ্যে ২১ জন নারী, সাতজন শিশু এবং ৯৮ জনই পুরুষ।
পরিসংখ্যানে প্রকাশ মে মাসে নিহত হয়েছে ৬০ জন এবং জুন মাসে ৬৬ জন। মে মাসে নারী নয়জন, শিশু তিনজন এবং ৪৮ জন পুরুষ নিহত হয়েছেন। একই সঙ্গে মে মাসে আহত হয়েছেন ২৮ জন। জুন মাসে মোট নিহত হয়েছেন ৬৬ জন। এর মধ্যে নারী ১২ জন, শিশু চারজন এবং ৫০ জন পুরুষ নিহত হয়েছেন। এছাড়া জুন মাসে বজ্রাঘাতে মোট ২৫ জন আহত হয়েছেন।...বিস্তারিত >>

বিশ্বকাপে কেমন করলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা?

শিরোনাম-21 (সূত্র: প্রথম আলো) তারিখ:06-Jul-2019
বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ব্যাট করতে নেমেছেন ১৪ জন। বাংলাদেশের ব্যাটসম্যানদের মোট রান ২১৪৫। ৩টি সেঞ্চুরি ১১টি ফিফটি। ২১০টি চার ও ২১টি ছক্কা মেরেছেন।
বাংলাদেশের ব্যাটসম্যানদের মোট রানের ৪৫.৩৬ শতাংশ এসেছে সাকিব ও মুশফিকের ব্যাটে। এই দুজন ছাড়া আর কেউ সেঞ্চুরি পাননি, লিটন এক ইনিংসে ৯৪ রানে অপরাজিত ছিলেন। ১৪টি পঞ্চাশোর্ধ্ব ইনিংসের সাতটিই খেলেছেন সাকিব। বাংলাদেশের ৫ ব্যাটসম্যানের স্ট্রাইক রেট ছিল এক শর ওপরে। আরও ৫ জনের স্ট্রাইক রেট ছিল ৯০ থেকে ৯৮। দুজন ব্যাটসম্যানের স্ট্রাইক রেট ছিল আশির ঘরে। স্ট্রাইক রেটের দিক দিয়ে তামিম ইকবালের (৭১.৬৪) নিচে কেবল একজনই ছিলেন—মোস্তাফিজ (১৪.২৮)।

রান তোলায় সাকিব বিশ্বকাপের সব ব্যাটসম্যানের মধ্যেই শীর্ষে। ১১ নম্বরে মুশফিক। ত্রিশে তামিম। তেত্রিশে মাহমুদউল্লাহ। ৪৩-এ লিটন দাস। ৪৭-এ সৌম্য সরকার।...বিস্তারিত >>

রেডিও শুনেই কোরআন মুখস্ত করল জন্মান্ধ শিশু!

শিরোনাম-22 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:04-Jul-2019
জন্ম থেকেই দৃষ্টি প্রতিবন্ধী হোসেন মুহাম্মদ তাহির। তাই রেডিওতে কোরআন তেলোয়াত শুনে পুরো কোরআন মুখস্ত করে সে। দৃষ্টি প্রতিবন্ধী হিসেবে ৫ বছরের শিশুর কুরআন হেফজ এ এক বিরল দৃষ্টান্ত।

জানা যায়, মিয়ানমারে জন্ম নেওয়া হোসেন মুহাম্মদ তাহির সৌদি আরবের জেদ্দায় অবস্থানকারী তার প্রবাসী বাবা মুহাম্মদ তাহিরের কাছে চলে যায়। ছেলেকে নিয়ে কোরআনের হাফেজ বানানোর স্বপ্ন ছিল তার। কিন্তু ছেলে দৃষ্টি প্রতিবন্ধী হওয়ায় সে স্বপ্ন ভেঙে যায় তার। তবুও বাবা মুহাম্মদ তাহির তার ছেলেকে একটি রেডিও কিনে দেন এবং ২৪ ঘণ্টা কুরআন তেলাওয়াতের একটি চ্যানেল নির্ধারণ করে দেন। তবে অদ্ভুত ব্যাপার হল হোসেন মুহাম্মদ তাহির তার বাবাকে অবাক করে দিয়ে রেডিও শুনেই পুরো কুরআন মুখস্ত করে ফেলে।...বিস্তারিত >>

মোটরসাইকেল ২ আরোহীকে তাড়া করল বাঘ, ভিডিও ভাইরাল!

শিরোনাম-23 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:04-Jul-2019
ঘন অরণ্য। তার বুক চিরে পিচের রাস্তা। সেই রাস্তায় অন্যান্য দিনের মতোই মোটরসাইকেল চড়ে যাচ্ছিলেন বন দফতরের দুই কর্মী। হঠাৎ জঙ্গলের ভিতর থেকে বেরিয়ে এল বিশালাকায় রয়্যাল বেঙ্গল টাইগার। পুরোদস্তুর শিকার ধরার ভঙ্গিমায় বিদ্যুৎগতিতে তাড়াও করল বাইকের পিছনে। লোমহর্ষক এই ঘটনার ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

ভয়ানক এই ঘটনাটি ভারতের কেরালার মুথাঙ্গা অভয়ারণ্যের। অরণ্য ও বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটির ফেসবুক পেজে প্রথম এই ভিডিও প্রকাশ্যে আসে। ভিডিওয়তে দেখা যাচ্ছে, মোটরসাইকেলে বেশ দ্রুতগতিতেই যাচ্ছেন আরোহীরা। এমন সময়ে সাংঘাতিক দ্রুতগতিতে সম্পূর্ণ শিকার ধরার কায়দায় জঙ্গল থেকে বেরিয়ে আসছে একটি বিশালাকায় বাঘ।...বিস্তারিত >>

আসছে অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম ‘ফিউশা’ তথ্যপ্রযুক্তি ডেস্ক ০৮:৫৯, ০৪ জুলাই, ২০১৯

শিরোনাম-24 (সূত্র: ইত্তেফাক) তারিখ:04-Jul-2019
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দীর্ঘদিন ঘরেই শীর্ষস্থান দখল করে আছে। আবার বহুদিন ধরে অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম আসার গুঞ্জনও শোনা যাচ্ছে। অ্যান্ড্রয়েডের সেই বিকল্পের নাম ‘ফিউশা’ অপারেটিং সিস্টেম। এটি অবশ্য অ্যান্ড্রয়েডের নির্মাতা গুগলই তৈরি করছে। তবে এত দিন পরে এসংক্রান্ত আনুষ্ঠানিক কিছু তথ্য প্রকাশ করেছে গুগল।


প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের এক প্রতিবেদনে বলা হয়, ফিউশার জন্য অফিশিয়াল ডেভেলপার ওয়েবসাইট উন্মুক্ত করেছে গুগল। ডেভেলপারদের জন্য তৈরি ওই ওয়েবসাইটে অবশ্য খুব বেশি বিস্তারিত জানানো হয়নি। সেখানে ফিউশা সংক্রান্ত বেশ কিছু তথ্য রাখা হয়েছে, যা ডেভেলপারদের কাজে লাগবে। এ ছাড়া মেইল লিস্ট, আচরণবিধিসহ নানা নির্দেশনা সেখানে রয়েছে।...বিস্তারিত >>

৪১৯ যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে প্রথম হজ ফ্লাইট

শিরোনাম-25 (সূত্র: ইত্তেফাক) তারিখ:04-Jul-2019
৪১৯ হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট বিজি-৩০০১ সৌদি আরবের উদ্দেশ্য রওয়ানা দিয়েছে। বৃহস্পতিবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে ফ্লাইটটি।...বিস্তারিত >>

আলোচনা–ভাবনায় আবারও আড়িয়াল বিল

শিরোনাম-26 (সূত্র: প্রথম আলো) তারিখ:04-Jul-2019

আড়িয়াল বিল। ছবি: সুহাদা আফরিন
আড়িয়াল বিল। ছবি: সুহাদা আফরিন
প্রস্তাবিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে আবারও আলোচনায় এসেছে মুন্সিগঞ্জের আড়িয়াল বিল এলাকার নাম। এই এলাকায় বিমানবন্দরটির নির্মাণকাজ সরকারের উচ্চ মহলেরও ইচ্ছে রয়েছে। বলা হচ্ছে, যাঁরা আড়িয়াল বিলে বিমানবন্দর নির্মাণে বিরোধিতা করে আন্দোলন করেছিলেন, তাঁরাও আড়িয়াল বিলে বিমানবন্দর নির্মাণের দাবি জানাচ্ছেন। তবে স্থানীয় সাংসদসহ আড়িয়াল বিল এলাকার জনপ্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

২০১০ সালে মুন্সিগঞ্জ জেলার আড়িয়াল বিল এলাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগ সরকার। কিন্তু পরের বছর জমি অধিগ্রহণের কার্যক্রম শুরু হলে আন্দোলন শুরু করে আড়িয়াল বিল এলাকার মানুষ। এই আন্দোলনের মুখে সেখানে বিমানবন্দরের নির্মাণ প্রকল্পটি স্থগিত করা হয়।...বিস্তারিত >>

রাজধানীর ৩ রুটে রিকশা চলাচল বন্ধ ৭ জুলাই থেকে

শিরোনাম-27 (সূত্র: ইত্তেফাক) তারিখ:03-Jul-2019
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, 'আগামী ৭ জুলাই থেকে রাজধানীর কুড়িল-সায়েদাবাদ, গাবতলী-আজিমপুর ও সায়েন্সল্যাব-শাহবাগ রুটে রিকশা চলাচল বন্ধ থাকবে।' বুধবার রাজধানীর নগর ভবনে মেয়রের সভাপতিত্বে ঢাকা মহানগরীর গণপরিবহনে শৃঙ্খলা আনয়নে গঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।


মেয়র বলেন, 'ঢাকা শহরের সড়কে যানবাহনের শৃঙ্খলা ফিরিয়ে আনতে ডিটিসি এর একটি কমিটি গঠিত হয়েছে। আজ সেই কমিটির প্রথম বৈঠক ছিল। বৈঠকে ঢাকা শহরের বিভিন্ন সড়ক থেকে রিকশা, লেগুনা, হিউম্যান হলারসহ বিভিন্ন অবৈধ এবং অনুমোদনহীন যানবাহন চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'...বিস্তারিত >>

জাবিতে দুই হলের শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত অন্তত ২০

শিরোনাম-28 (সূত্র: প্রথম আলো) তারিখ:03-Jul-2019
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মওলানা ভাসানী হল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হলের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন।

শিক্ষার্থী ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা যায়, আজ বুধবার বেলা দুইটার দিকে বিশ্ববিদ্যালয়ের বটতলার একটি দোকানে বসে চা পান করছিলেন ভাসানী হলের ৪৫তম ব্যাচের ছাত্র সৌরভ কাপালি। এ সময় সেই দোকানে মিষ্টি খেতে যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ৪৬তম ব্যাচের দুজন শিক্ষার্থী। মিষ্টি খাওয়ার সময় সৌরভ কাপালির সঙ্গে ওই দুজনের ধাক্কা লাগে। এতে ক্ষিপ্ত হয়ে সৌরভ ওই দুজনকে থাপ্পড় দেন। এ সময় তিনজনের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এই ঘটনার কিছুক্ষণের মধ্যে সেখানে ভাসানী হলের আরও ১০-১৫ জন শিক্ষার্থী উপস্থিত হন। তাঁরাও বঙ্গবন্ধু হলের ওই দুই শিক্ষার্থীকে মারধর করেন। এ ঘটনার জেরে কিছুক্ষণের মধ্যে দুই হল থেকে রামদা, ছুরি, রড, ...বিস্তারিত >>

ছিঁচকে চোর থেকে শীর্ষ সন্ত্রাসী নয়ন

শিরোনাম-29 (সূত্র: সময় টিভি) তারিখ:02-Jul-2019
এক সময়ের ছিঁচকে চোর সাব্বির আহমেদ নয়ন একের পর এক অন্যায় কর্মকাণ্ডের সাথে জড়িয়েও বিচার না হওয়ায় বরগুনার শীর্ষ সন্ত্রাসী হিসেবে আত্মপ্রকাশ করে। দীর্ঘদিন ধরেই ছিনতাইকারী ও মাদক ব্যবসায়ী হিসেবে পুলিশের খাতায় নাম রয়েছে। আইন সংশ্লিষ্টরা বলছেন, পুলিশের দায়ের করা এফআইআর বা চার্জশিটের ফাঁক ফোকরকে কাজে লাগিয়ে অপরাধ করেও জেলের বাইরে থেকেছেন নয়ন। তবে শেষ রক্ষা হয়নি, মঙ্গলবার (০২ ‍জুলাই) ভোরে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন তিনি।


বরগুনায় স্ত্রীর সামনে স্বামীকে কুপিয়ে হত্যার ঘটনায় প্রধান আসামি নয়ন এর আগেও ৮টি মামলায় অভিযুক্ত আসামি। মামলাগুলো পর্যালোচনা করলে দেখা যায়, ২০১৫ ও ২০১৬ সাল পর্যন্ত মামলাগুলোতে নয়ন শুধু চাঁদাবাজ বা ছিনতাইকারী হিসেবে অভিযুক্ত ছিল। ২০১৭ সালের মামলাগুলোতে নয়ন অভিযুক্ত হয় মাদক ব্যবসায়ী হিসেবে। ২০১৭ সালের মার্চ মাসে ৪শ ৫০ পিচ ইয়াবা, ১০০ গ্রাম হেরোইন ও ১২ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার হন তিনি। মামলার চার্জশিটে যার মূল্য ধরা হয় প্রায় ১২ লাখ টাকা। তার বিরুদ্ধে এ মামলাটি ছিল সবচেয়ে গুরুতর। তবে এ মামলাটিতেও মাত্র এক মাসের মধ্যেই জেল থেকে জামিনে বেরিয়ে আসে নয়ন। এলাকাবাসী বলছে, বছরের পর বছর কেটে গেলেও সাজা না হওয়ায় জামিনে বেরিয়ে এসে আরো ভয়াবহ হয়ে উঠত নয়ন।

তারা বলেন, প্রতিবার বেরিয়ে আসার পর আরও আগ্রাসী হয়ে উঠত। এভাবে জামিনে বেরিয়ে এসেই আবার অপরাধে জড়িয়ে যেত যে।

আইন সংশ্লিষ্টরা বলছেন, পুলিশের দায়ের করা এফআইআর বা চার্জশিটের ত্রুটিকে কাজে লাগিয়েই সহজে জামিনে মুক্তি পায়ে যেত অপরাধীরা।

বরগুনা অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের এপিপি অ্যাডভোকেট সঞ্জিব কুমার দাস বলেন, মামলার চার্জশিটে কোনো ত্রুটি থাকলে সেই সুবিধা আসামি পক্ষ পায়।

সহজে জামিন পাওয়ার বিষয়টি শুধুমাত্র পুলিশের এফআইআর বা চার্জশিটের উপর নির্ভর করে না দাবি করে মামলাগুলো পর্যালোচনায় এনে সহজে জামিন লাভের বিষয়টি খতিয়ে দেখবেন বলে আশ্বাস দেন বরগুনার পুলিশ সুপার মারুফ হোসেন।...বিস্তারিত >>

অভিযানে গিয়ে ‘ম্যাজিস্ট্রেট’ নিজেই গ্রেফতার আসল ম্যাজিস্ট্রেটের হাতে

শিরোনাম-30 (সূত্র: সময় টিভি) তারিখ:02-Jul-2019
প্রায় এক বছর ধরে বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন মোহাম্মদ বিন জহির সুমন ভূইয়া। নিজেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানাও আদায় করতেন তিনি। কিন্তু তিনি আসলে ম্যাজিস্ট্রেট নন।


মঙ্গলবার (১৮ জুন) গুলশান এভিনিউ’র চিটাগাংবুল নামের একটি রেসটুরেন্টে অভিযান চালিয়ে জরিমানা করতে গিয়ে অবশেষে আসল ম্যাজিস্ট্রেটের হাতে নিজেই গ্রেফতার হয়েছেন নকল ম্যাজিস্ট্রেট সাহেব।

জানা গেছে, ওই রেস্টুরেন্টে গিয়ে তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে ১০ হাজার টাকা দাবি করেন। কিন্তু তার চালচলনে সন্দেহ হয় রেস্টুরেন্ট কর্মকর্তাদের।

ঢাকা উত্তর সিটির করপোরেশনের এক কর্মকর্তা গণমাধ্যমকর্মীদের জানিয়েছেন, বেলা ৩টায় গুলশান এভিনিউর একটি রেস্টুরেন্ট থেকে মোহাম্মদ বিন জহির সুমন ভূঁইয়া নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়।...বিস্তারিত >>

২০ স্কুলছাত্রী ধর্ষণ: অভিযুক্ত ২ শিক্ষকের ফাঁসির দাবিতে সিদ্ধিরগঞ্জে মানববন্ধন

শিরোনাম-31 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:30-Jun-2019
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের মিজমিজি কান্দাপাড়া এলাকার অক্সফোর্ড হাই স্কুলের ২০ জনের বেশি ছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার শিক্ষক আশরাফুল আরিফ ও প্রধান শিক্ষক রফিকুল ইসলাম জুলফিকারের ফাঁসি চেয়ে মানববন্ধন করেছে স্থানীয় ১৩টি স্কুলের শিক্ষার্থীরা।

রবিবার বেলা ১০টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মৌচাক বাসস্ট্যান্ড এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় মানববন্ধনে ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থীসহ এলাকাবাসীরা অংশগ্রহণ করেন। মানববন্ধনটি মৌচাক বাসস্ট্যান্ড থেকে সানাড়পাড় বাসস্ট্যান্ড হয়ে এক কিলোমিটার রাস্তা ছাড়িয়ে যায়।...বিস্তারিত >>

সংসদে কারা সরকারি, কারা বিরোধী দল বুঝতে পারছি না: রুমিন ফারহানা

শিরোনাম-32 (সূত্র: বাংলাদেশ প্রতিদিন) তারিখ:30-Jun-2019
২০১৯-২০ অর্থ বছরের বাজেট প্রস্তাবের ওপর আনা ছাঁটাই প্রস্তাবে স্বাস্থ্য খাতের বরাদ্দের সমালোচনা করতে গিয়ে মুখোমুখি বিতর্কে জড়িয়েছেন বিএনপি ও জাপা এমপিরা। এ সময় সরকার দলীয় এমপিরা জাপা এমপিদের বক্তব্যকে সমর্থন জানাতে দেখা যায়। বাজেটে বরাদ্দের বিরোধীতা করে স্বাস্থ্যখাত নিয়ে সমালোচনা করেছিলেন বিএনপি দলীয় এমপিরা। কিন্তু সংসদে বিএনপি এমপিদের বক্তব্যের বিরোধীতা করছিলেন সংসদের বিরোধী দল জাতীয় পার্টি-জাপা। এ নিয়ে বিএনপির এমপি ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, এমন একটা সংসদে আছি, কোনটা সরকারি দল, কোনটা বিরোধী দল বুঝতে পারছি না।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার সংসদের বাজেট অধিবেশনে ২০১৯-২০ অর্থ বছরের বাজেট পাসের আগে মন্ত্রণালয় ভিত্তিক বরাদ্দ ও মুঞ্জুরি দাবির ওপর আনীত ছাঁটাই প্রস্তাবের আলোচানার সময় এই বিতর্কের ঘটনা ঘটে।...বিস্তারিত >>

শিরোনাম-33 (সূত্র: ইত্তেফাক) তারিখ:30-Jun-2019
মিথ্যা পরিচয় দিয়ে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ায় যুবককে পিটিয়ে গলায় জুতার মালা ঝুলিয়ে দিয়েছেন এক গৃহবধূ। শুক্রবার বিকেলে এই চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানে।


ওই যুবকের নাম সৌমিত্র। ৬ বছর আগে বিয়ে হয়েছিল তার। সৌমিত্রের বাড়িতে স্ত্রী, ৪ বছরের মেয়ে এবং মা রয়েছে। সম্প্রতি কাশীপুর গ্রামের এক গৃহবধূর সঙ্গে ফোনে তার যোগাযোগ হয়। ওই গৃহবধূটি বিউটি পার্লারে কাজ করেন। তার স্বামী পুরোহিত।


সৌমিত্র নিজেকে শিক্ষক ও অবিবাহিত পরিচয় দিয়েছিল। প্রায় একবছর ধরে গৃহবধূটির সঙ্গে সম্পর্ক ছিল তার। সৌমিত্র তাকে শর্ত দিয়েছিলেন, ১৫ ভরি সোনার গয়না এবং ১০ হাজার টাকা দিলে বিয়ে করবেন তিনি। কিন্তু সাত দিন আগে তার মতলব ধরে ফেলেন গৃহবধূ।

পরে ওই যুবককে বেঁধে লোকজনের সামনে ঝাঁটাপেটা করেন গৃহবধূ। এরপর তাকে পুলিশে ধরিয়ে দেওয়া হয়।...বিস্তারিত >>

সব পর্যায়ে গ্যাসের দাম বেড়েছে, কাল থেকে কার্যকর

শিরোনাম-34 (সূত্র: ইত্তেফাক) তারিখ:30-Jun-2019
আবারও সব পর্যায়ে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আজ রবিবার বিকাল ৪টার দিকে এক সংবাদ সম্মেলনে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয় বিইআরসি।​


এক বার্নার চুলার গ্যাসের দাম ৯২৫ টাকা, দুই বার্নার চুলার গ্যাসের ৯৭৫ টাকা ও মিটারযুক্ত চুলায় প্রতি ঘনমিটার গ্যাসের দাম ১২ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এ মূল্য আগামীকাল ১ জুলাই থেকে কার্যকর বলে জানায় বিইআরসি।...বিস্তারিত >>

বাংলাদেশ থেকে অপ্রাপ্তবয়স্কদের ভয়ংকর আমেরিকা অভিযাত্রা

শিরোনাম-35 (সূত্র: প্রথম আলো) তারিখ:30-Jun-2019
আমেরিকার স্থলসীমান্ত দিয়ে বাংলাদেশিদের অনুপ্রবেশ বাড়ছে। বিপজ্জনক পথ পাড়ি দিয়ে এসব অভিযাত্রী অনেকেরই স্বপ্নের দেশে আশার পথে স্বপ্নভঙ্গের ঘটনা ঘটছে। অনেকের পানিতে ডুবে মৃত্যু ঘটছে, অনেকেই দালালদের খপ্পরে পড়ে নিগৃহীত হচ্ছেন, নির্যাতনের শিকার হচ্ছেন। অনেকে আবার দুর্গম পথ পাড়ি দিয়ে আমেরিকায় এলেও আটকা পড়ছেন নির্জন ডিটেনশন কেন্দ্রে।

এঁদের মধ্যে অপ্রাপ্তবয়স্ক বাংলাদেশি মানুষও আছে। বয়স ১৮ বছরের নিচে—এমন শতাধিক অপ্রাপ্তবয়স্ক বাংলাদেশি আমেরিকা অভিযাত্রীর বয়স নির্ধারণ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে খোদ আমেরিকায়।

সাধারণত যাদের বয়স ১৮ বছরের কম, তাদের ফেডারেল সরকার অফিস অব রিফিউজি সেটেলমেন্টের (ওআরএস) হেফাজতে রাখে। ওআরএসের কাজ হচ্ছে অপ্রাপ্তবয়স্ক অভিবাসীদের দেখাশোনা করা। পরবর্তী সময়ে যেন তারা পরিবারের সঙ্গে মিলিত হতে পারে, তা নিশ্চিত করা। আর যেসব অভিবাসীর বয়স ১৮ বছরের বেশি, তাঁদের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইস) কারাগারে প্রাপ্তবয়স্কদের সঙ্গে কারাবন্দী রাখা হয়।
...বিস্তারিত >>

শেখ হাসিনার ট্রেনবহরে হামলার মামলা: ৩০ জনের জামিন বাতিল

শিরোনাম-36 (সূত্র: প্রথম আলো) তারিখ:30-Jun-2019
বিরোধীদলীয় নেত্রী থাকাকালে শেখ হাসিনার ট্রেনবহরে হামলার মামলায় পাবনার ঈশ্বরদীতে বিএনপির ৩০ নেতা-কর্মীর জামিন বাতিল করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। আজ রোববার পাবনার অতিরিক্ত জেলা দায়রা জজ আদালতে ৫২ জনের মধ্যে ৩০ জন আসামি হাজির হলে জামিন বাতিল করে বিচারক রুস্তম আলী সবাইকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আদালত সূত্রে জানা গেছে, আজ বেলা ১১টার দিকে বিচারক রুস্তম আলী এজলাসে বসেন। এর পরপরই বিএনপির নেতা-কর্মীরা আদালতের কাঠগড়ায় হাজির হন। রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের আইনজীবীদের বক্তব্য শোনার পর বিচারক জামিন বাতিল করে তাঁদের কারাগারে পাঠান। আগামীকাল সোমবার মামলার যুক্তিতর্কের জন্য দিন ধার্য করেন।...বিস্তারিত >>

এবার নারায়ণগঞ্জে স্ত্রীর সামনে স্বামীকে কুপিয়ে জখম

শিরোনাম-37 (সূত্র: প্রথম আলো) তারিখ:30-Jun-2019
বরগুনায় স্ত্রীর সামনে স্বামী রিফাত শরীফকে উপর্যুপরি কুপিয়ে হত্যার ঘটনার মাত্র দুদিন পর এবার স্ত্রীর সামনে স্বামীকে কুপিয়ে জখম করা হয়েছে নারায়ণগঞ্জে। গত শুক্রবার বন্দর উপজেলার বক্তারকান্দি এলাকায় এ ঘটনা ঘটেছে।

আহত শাহীন মিয়া (৪২) পেশায় রংমিস্ত্রি। তিনি জানিয়েছেন, স্ত্রীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ জানানোর কারণেই তাঁর ওপর এ হামলা চালানো হয়েছে। এ ঘটনায় শুক্রবার রাতেই বন্দর থানায় হত্যারচেষ্টার অভিযোগে মামলা করেছেন শাহীনের স্ত্রী ববি আক্তার।...বিস্তারিত >>

ভারতে দেয়াল ধসে নিহত ১৭

শিরোনাম-38 (সূত্র: ইত্তেফাক) তারিখ:29-Jun-2019
ভারতের পুনে শহরে একটি আবাসিক ভবনের পাশে দেয়াল ধসে অন্তত ১৭ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরো অনেকে। নিহতের মধ্যে চার শিশু ও এক নারী রয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


প্রতিবেদনে বলা হয়েছে, পুনের কন্দোয়ার তালাব মসজিদের কাছে শুক্রবার রাত ১টা ৪৫ মিনিট নাগাদ ভারি বৃষ্টিপাতের ফলে দেয়াল ধসের ঘটনা ঘটে।

দেশটির পুলিশ জানায়, ভবনের পাশে অস্থায়ীভাবে নির্মাণ শমিকদের পরিবারের বসবাস ছিল। দেয়াল ধসে তাদের বাড়িতে চাপা পড়ে। এছাড়া ধসে ওই ভবনের পার্কিং অংশে রাখা অনেক গাড়ি নিচে পড়ে যায়।...বিস্তারিত >>

২৪ ঘণ্টায় ট্রাম্পের তহবিলে আড়াই কোটি ডলার

শিরোনাম-39 (সূত্র: প্রথম আলো) তারিখ:29-Jun-2019
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর পরবর্তী নির্বাচনের জন্য তহবিল সংগ্রহের ক্যাম্পেইন শুরু করেছেন। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এই ক্যাম্পেইন শুরুর ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ২ কোটি ৫০ লাখ ডলার (২৫ মিলিয়ন ডলার) সংগ্রহ হয়েছে। ট্রাম্প ক্যাম্পেইনের পক্ষ থেকে এক টুইটার বার্তায় এ কথা জানানো হয়।

ডোনাল্ড ট্রাম্পের প্রতিপক্ষ ডেমোক্র্যাটদের মধ্যে কেউই এক দিনে এই পরিমাণ তহবিল সংগ্রহ করতে পারেননি। মার্কিন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, যিনি এই মুহূর্তে জনমতে এগিয়ে আছেন, প্রার্থিতা ঘোষণার পর প্রথম ২৪ ঘণ্টায় তিনি সংগ্রহ করেছিলেন ৬৩ লাখ ডলার (৬.৩ মিলিয়ন ডলার)।...বিস্তারিত >>

রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তার ১

শিরোনাম-40 (সূত্র: প্রথম আলো) তারিখ:27-Jun-2019
বরগুনা শহরের কলেজ রোড এলাকায় প্রকাশ্যে রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ বৃহস্পতিবার সকাল নয়টায় অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়। গতকাল বুধবার নিহত রিফাতের বাবা ১২ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত পাঁচ থেকে ছয়জনকে আসামি করে বরগুনা সদর থানায় হত্যা মামলা করেন।

গ্রেপ্তার ব্যক্তির নাম চন্দন। তিনি এ মামলার এজাহারভুক্ত আসামি। অন্যদের গ্রেপ্তারে অভিযান চলছে। অভিযানের স্বার্থে বিস্তারিত জানায়নি পুলিশ।...বিস্তারিত >>

19-Oct-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 3715 জন)
প্রশ্নঃ শিক্ষার পাশাপাশি শুদ্ধ ও সুন্দর করে কথা বলতে ও লিখতে পারা মানবিক গুনাবলীর অন্যতম। সফল মানুষদের মানবিক গুণাবলির মধ্যে রয়েছে: পরিশ্রমী, সৎ ও ব্যক্তিত্ব সম্পন্ন হওয়া, অধ্যবসায়ী হওয়া, পরিপাঠি ও গোছালো থাকা। সফল মানুষদের অন্যতম একটা গুণাবলি হলো তারা রাতে দ্রুত ঘুমাতে যান ও সকালে দ্রুত উঠেন। নিচের কোন বাক্যটি শুদ্ধ বানানে লেখা রয়েছে?
(A) আজ যা করা সম্ভব, তা আগামী কালের জন্য ফেলে রাখা যাবে না
(B) শিক্ষা গ্রহণের পাশাপাশি স্বাস্তের যত্ন নিতে হবে
(C) লবন, চর্বি, চিনি কম খাওয়া উচিৎ
17-Oct-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4036 জন)
প্রশ্নঃ অ্যানড্রয়েড বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত স্মার্টফোন অপারেটিং সিস্টেম। গুগল এটির উন্নয়ন করছে। বর্তমানে গবেষণায় প্রমাণিত হয়েছে, মোবাইল ফোন থেকে নির্গত রেডিয়েশন নারী ও পুরষের সন্তান জন্মদানের ক্ষমতা কমিয়ে দেয় এবং মাত্রাধিক ব্যবহারে ক্যান্সার হওয়ার ঝুকি অনেক বেশি। অপ্রয়োজনে মোবাইল ফোন ব্যবহার করা উচিত নয়, যেমন- গেইম খেলা, বেশি মাত্রায় ইন্টারনেট ব্যবহার করা একেবারেই উচিত নয়। বর্তমানে অ্যানড্রয়েড এর আপডেট ভার্সন কোনটি? (অক্টোবর 2019 পর্যন্ত)
(A) ওরিও
(B) মার্শম্যালো
(C) পাই
15-Oct-2019 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 4215 জন)
প্রশ্নঃ বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কার বিজয়ীরা পান নগদ অর্থ, একটি স্বর্ণের পদক ও একটি সনদ। নগদ অর্থের পরিমান আনুমানিক ৯ কোটি ৪ লাখ টাকা (১১ লাখ ২০ হাজার ডলার)। যিনি ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেছেন, তাকে লিথিয়াম আয়ন (মোবাইল ও ল্যাপটপের ব্যাটারি) ব্যাটারির জনক হিসেবে অভিহিত করা হয়, তিনি কে?
(A) আবি আহমেদ
(B) আকিরা ইয়োশিনো
(C) মাইকেল ক্রেমার